কুবির ১৯ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

কুবির ১৯ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ
কুবির ১৯ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ১৯ জন শিক্ষার্থী। সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, রোববার (১০ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপ সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৮৪৮ জন শিক্ষার্থীকে ভৌতবিজ্ঞান বিভাগে ফেলোশিপ দেয়ার ঘোষণা দেয়া হয়। এর মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ১২ জন, রসায়ন বিভাগের পাঁচজন এবং পরিসংখ্যান ও তথ্য ও প্রযুক্তি বিভাগের একজন করে মোট ১৯ জন শিক্ষার্থী রয়েছেন।

পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা হলেন, তানভীর আহমেদ, ফওজিয়া ফারিহা, মো. বায়েজিদ বিশ্বাস, নুসরাত জাহান বেলি, মো. শাকিল আহমেদ, শামিম আল মামুন, মো. নাঈম মিয়া, মোসা. রুবাইয়েত সুলতানা, অমিত পাল, রাবেয়া বসরী, মো. নাসিম গণি ও কৃষ্ণ ঘোষ। রসায়ন বিভাগের সাবিকা হাসিন, মো. সাইফুল ইসলাম, বিজয় চন্দ্র ঘোষ, আসমাউল হুসনা ও শারমিন আরা সাথী, তথ্য ও প্রযুক্তি বিভাগের তাসফিয়া ইসলাম, পরিসংখ্যান বিভাগের তালাল তাসনিম মনোনীত হয়েছেন।

এসব শিক্ষার্থীরা ফেলোশিপ বাবদ ৫৪ হাজার টাকা করে আর্থিক সহায়তা পাবেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী এবং গবেষকদের এই অনুদান দেয়া হয়।

আনন্দবাজার/শাহী/মোহাইমিন

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *