ফেব্রুয়ারি ৩, ২০২৩

কানাডার মূলধারায় অভিনেতা জুয়েল

বাংলাদেশি অভিনেতা রিয়াজ মাহমুদ জুয়েল- আনন্দবাজার

আনন্দবাজার প্রতিবেদক :

কানাডার মূলধারায় বাংলাদেশি অভিনেতা রিয়াজ মাহমুদ জুয়েল পেশাদারি থিয়েটার অভিনেতা হিসেবে অভিষেক হচ্ছে। টরন্টো ল্যাবরেটরি থিয়েটারের ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকে অভিনয় করবেন তিনি। গত বৃহস্পতিবার থেকে আকি স্টুডিওতে নাটকটির প্রদর্শনী চলছে। শনিবার মোট চারটি প্রদর্শনী হবে।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকেই টরন্টো ল্যাবরেটরি থিয়েটার প্রযোজিত ও আর্টিস্টিক ডিরেক্টর আর্ট বি’র নির্দেশনায় ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটি টরন্টোসহ কানাডার বিভিন্ন মঞ্চে মঞ্চস্থ হয়ে আসছে। বহু ভাষায় ও বহু সংস্কৃতির অভিনয় শিল্পী নিয়ে নিরীক্ষামূলক এই নাটকটিতে প্রথমবারের মতো বাংলা ভাষা ও বাংলা ভাষার একজন অভিনয় শিল্পীকে অন্তর্ভূক্ত করা হলো। নাটকটির অন্যান্য ভাষার মধ্যে থাকছে রুশ, আরবি, স্প্যানিশ, গ্রিক, কমোরিয়ান, ফরাসি, পর্তুগিজ, ইংরেজি, ক্রি প্রভৃতি।

আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ব্যর্থতা তুলে ধরলেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি

জুয়েল ২০১৬ সালে রিয়াজ কানাডায় আসেন। তিনি দেশে নাট্যদলের সদস্য। এছাড়া থিয়েটার নিয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে। তিনি গৌতম ঘোষ পরিচালিত ‘শঙ্খচিল’ ছাড়াও ‘অনুক্রোশ’, ‘হরিযূপিয়া’, ‘জীবন ঢুলী’ ছায়াছবিতে অভিনয় করেছেন। অভিনয়ের পাশাপাশি ২০০৩ সাল থেকে এনটিভি চ্যানেলের প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করছেন তিনি।

কানাডার এসে তিনি শুরু থেকেই যুক্ত হয়েছেন টরন্টো বিশ্ববিদ্যালয়ের থিয়েটার ও পারফর্মেন্সে স্টাডি বিভাগের ডিজিটাল ড্রামাটার্জ ল্যাবে। কাজ করেছেন ল্যাবের পরিচালক প্রফেসর ড. আন্তজে বাড্ডের সঙ্গে। শুরু থেকেই তিনি ভলান্টিয়ার হিসেবে কানাডিয়ান স্টেজ কোম্পানিতে কাজ করে আসছেন ও অ্যালুমনাই থিয়েটার কোম্পানিতে কাজ করেছেন একজন সহকারী মঞ্চ ব্যবস্থাপক হিসেবে। করেছেন বিশ্ব বিখ্যাত নাট্যব্যক্তিত্বদের পরিচালনায় অভিনয়ের ওয়ার্কশপ। এছাড়া রিয়াজ মাহমুদ জুয়েল কানাডার টেলিভিশন ও চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতেও কাজ করা শুরু করেছেন।

আরও পড়ুনঃ  আজ থেকে শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা

দ্য বেঙ্গলি টাইমস থেকে আরো জানা যায়, ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটির শনিবার ২৯ জুন সন্ধ্যা সাতটার প্রদর্শনীর শেষে থাকবে বাংলাদেশের কবি মহাদেব সাহার কবিতা, আবৃত্তি ও নৃত্যের যুগলবন্ধনে একটি বিশেষ পরিবেশনা। এতে অংশ নেবেন বাংলাদেশ কমিউনিটির দু’জন গুণী শিল্পী মেরী রাশেদীন ও অরুণা হায়দার। ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকসহ পুরো প্রযোজনাটির বাংলাদেশ কমিউনিটির সহযোগী প্রযোজক হিসেবে রয়েছেন সৈয়দা তাসলিমিা শিমু।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা