নভেম্বর ২৮, ২০২১

কাতার বিশ্বকাপ অনিশ্চিত ইতালির

২০২২ সালের কাতার বিশ্বকাপে অনিশ্চিত হয়ে পড়েছে ইতালির অংশগ্রহণ। নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে ড্র করে প্লে-অফে চলে গেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এর আগে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও ছিল না ইতালি। সেই ব্যর্থতার পর থেকে রবার্তো মানচিনির অধীনে ঘুরে দাঁড়িয়েছে আজ্জুরিরা, সবশেষ ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপাও জিতে নিয়েছে দেশটি। তবে বিশ্বকাপ ভাগ্যে যেন বদল আনতে পারছে না তারা।

সোমবার রাতে অনুষ্ঠিত হয় সি গ্রুপের শেষ দুইটি ম্যাচ। নর্দার্ন আয়ারল্যান্ড-ইতালি ও সুইজারল্যান্ড-বুলগেরিয়া। নিজেদের ম্যাচে ৪-০ গোলে জয় পেয়েছে সুইজারল্যান্ড। তবে নর্দার্ন আয়ারল্যান্ডে হোঁচট খায় ইতালি।

আট ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে সি গ্রুপের সব খেলা শেষে টেবিল টপার হয়ে গেছে সুইজারল্যান্ড। এবং ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে ইতালি। তবে ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে প্রতি গ্রুপ থেকে শুধুমাত্র শীর্ষ দলই কাতার বিশ্বকাপের টিকিট পাবে, প্লে-অফ খেলতে হবে দ্বিতীয় হওয়া দলকে।

তাই শেষ ম্যাচে জয়ের মাধ্যমে সরাসরি বিশ্বকাপে পৌঁছে গেছে সুইসরা। অন্যদিকে শংকায় পড়ে গেছে ইতালি। তবে এখনও সবকিছু শেষ হয়ে যায়নি। কারণ ১২ দলের প্লে-অফ থেকে আরও তিন দল বিশ্বকাপ খেলার সুযোগ পাবে।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার