ফেব্রুয়ারি ৩, ২০২৩

কমেছে সুদ, বৃদ্ধি পেয়েছে তহবিল

এবার রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সুদের হার কমালো কেন্দ্রীয় ব্যাংক। রপ্তানিকারকদের স্বার্থে লন্ডন আন্ত ব্যাংক হারের (লাইবর) সঙ্গে ১.৫০ শতাংশ সুদে ব্যাংক থেকে এ ঋণ নিতে পারবেন। অতীতে এই তহবিলের ঋণ পেতে লাইবরের সঙ্গে ২.৫০ শতাংশ সুদ দিতে হতো। রপ্তানি বাণিজ্য বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী বছরের ৩০ জুন পর্যন্ত এই সুদহার কার্যকর থাকবে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক বলেন, ঋণের সুদহার কমানোর বিষয়টি খুবই ইতিবাচক। তিনি বলেন, ইডিএফের ঋণের সুদহার কমানোর জন্য আমরা আগস্ট মাসের ৬ তারিখ বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছিলাম। বাংলাদেশ ব্যাংক এতে সাড়া দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এতে আমরা খুশি হয়েছি। এতে রপ্তানি খাতে ইতিবাচক প্রভাব পড়বে বলে তিনি মনে করেন।

রপ্তানি খাতে সহায়তা দিতে ১৯৮৯ সালে মাত্র তিন কোটি ডলার দিয়ে ইডিএফের যাত্রা শুরু হয়। দফায় দফায় বাড়িয়ে এই তহবিলের পরিমাণ এখন ৩৫০ কোটি (তিন বিলিয়ন) ডলারে দাঁড়িয়েছে। ঋণের সুদহার কমানোর মধ্য দিয়ে রপ্তানিকারকদের আরো সুবিধা দিল বাংলাদেশ ব্যাংক।

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, ‘রপ্তানিকারকদের সুবিধার্থে সুদের হার কমিয়ে-বাড়িয়ে কতটুকু লাভ হবে? শুধু সুদের হার কমিয়ে রপ্তানি বাড়ানো যাবে না।

রপ্তানির ক্যাপাসিটি, বৈচিত্র্যতা, নতুন বাজার না ধরতে পারলে রপ্তানি বাড়বে না। তবে ১ শতাংশ সুদ কমানো মানে অনেক। এটা অবশ্যই ইতিবাচক। এখন রপ্তানিকারকরা এর সদ্ব্যবহার করতে পারলে ভালো ফল আসবে।

আরও পড়ুনঃ  সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ নগদে

 

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা