নভেম্বর ২৮, ২০২১

কমেছে শিমের দাম, ব্যাপক চড়া গাজর-টমেটো

রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে শিমের দাম কমে নেমে এসেছে অর্ধেকে। অন্যদিকে বেশ চড়া দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও গাজর। কিছু সবজির দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ সবজির দাম।

আজ শুক্রবার সকালে রাজধানীর বিভিন্ন বাজারে দেখা যায়, প্রতি কেজি শিম ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা এক সপ্তাহ আগেও ছিলো ১০০ থেকে ১২০ টাকা। কিছুটা কমেছে মুলার দামও। গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হয়েছে মুলা। যা এখন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজিতে।

এ ব্যাপারে কারওয়ান বাজারের ব্যবসায়ী খায়রুল মিয়া জানান, বাজারে শিম ও মুলার সরবরাহ বাড়ায় দাম কমেছে। সামনে দাম আরও কমবে। কয়েক দিনের মধ্যেই শিম হয়তো ৩০ টাকা কেজিতে পাওয়া যাবে।

এদিকে আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও গাজর। এক সপ্তাহ আগের মতো পাকা টমেটোর কেজি এখন ১৪০ থেকে ১৬০ টাকা। এবং গাজর বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে।

এছাড়া বাজারে অপরিবর্তিত রয়েছে বেশিরভাগ সবজির দাম। পাশাপাশি দামে পরিবর্তন আসেনি মাছ, আলু ও পেঁয়াজের।

কিছুটা কমেছে মুরগির দাম। ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৬০ থেকে ১৬৫ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে পাকিস্তানি কক বা সোনালী মুরগি ও লাল লেয়ার মুরগির দাম। প্রতিকেজি সোনালী মুরগি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩২০ টাকা। এবং লাল লেয়ার মুরগি কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা।

মুরগির দাম বিষয়ে রামপুরার ব্যবসায়ী সোহেল বলেন, দিন যত যাচ্ছে বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ বাড়ছে। আমাদের ধারণা এ কারণেই দাম কমছে। পাইকারি বাজারে যা শুনছি, সামনে হয়তো ব্রয়লার মুরগির দাম আরও কমবে।

সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে ডিমের দাম। গত সপ্তাহের মতো ১১৫ থেকে ১২০ টাকা বিক্রি হচ্ছে ফার্মের মুরগির ডিমের ডজন। এবং পেঁয়াজের কেজি গত সপ্তাহের মতো ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে পটল, বরবটি, ফুলকপি ও বাঁধাকপির দাম। পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, বরবটি ৫০ থেকে ৭০ টাকা, ফুলকপি প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা এবং বাঁধাকপির পিস ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

দাম অপরিবর্তিত থাকার তালিকায় থাকা অন্য সবজির মধ্যে ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। এছাড়া করলা ৬০ থেকে ৮০ টাকা, চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা, কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকা, লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, মুলা শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা আর পালং শাকের আঁটি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার