নভেম্বর ২৮, ২০২১

এবার লোবুচে শৃঙ্গ জয় করলেন নিশাত

এবার লোবুচে শৃঙ্গ জয় করলেন নিশাত

লোবুচে জয় করার জন্য গত ৭ নভেম্বর নেপালের উদ্দেশে দেশ ছাড়েন নিশাত। ২১ নভেম্বর নেপালের স্থানীয় সময় ভোর ৬টার সময় লোবুচে পূর্ব পর্বতশৃঙ্গটি জয় করে লাল-সবুজ পতাকা উড়িয়েছেন তিনি।

প্রথম বাংলাদেশি নারী হিসেবে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করা নিশাত মজুমদার এবার পা রাখলেন লোবুচে পর্বতের চূড়ায়।

বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠন অভিযাত্রীর সমন্বয়ক মির্জা জাকারিয়া বেগ। তিনি বলেন, ‘লোবুচে জয় করার সংকল্প নিয়ে গত ৭ নভেম্বর নেপালের উদ্দেশে দেশ ছাড়েন নিশাত। ২১ নভেম্বর নেপালের স্থানীয় সময় ভোর ৬টায় পর্বতশৃঙ্গটি জয় করেন তিনি।’

নেপালের লোবুচে পর্বতের উচ্চতা ৬ হাজার ১১৯ মিটার বা ২০ হাজার ৭৫ ফুট। তবে কদিনের চেষ্টায় এই পর্বত আরোহণ করেছেন নিশাত, সে বিষয়ে এখনও বিস্তারিত জানা যায়নি।

এর আগে ২০১২ সালের ১৯ মে প্রথম বাংলাদেশি নারী হিসেবে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট জয় করেন নিশাত মজুমদার। তার সঙ্গে ছিলেন আরেক এভারেস্টজয়ী এম এ মুহিত, যিনি এর আগেও একবার এভারেস্ট জয় করেছিলেন।

নিশাতের আগে বাংলাদেশের আরও চার পর্বতারোহী লোবুচে জয় করেন। ২০০৯ সালে বাংলাদেশ মাউন্টেনিয়ারিং ও ট্রেকিং ক্লাবের হয়ে এভারেস্টজয়ী পর্বতারোহী এম এ মুহিতসহ তিন আরোহী এই পর্বতশৃঙ্গ জয় করেন।

এ বছরের ১ নভেম্বর দেশের প্রথম নারী হিসেবে এই পর্বত আরোহণ করেন পর্বতারোহী জয়নাব বিনতে হোসেন শান্ত। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স শেষে জয়নাব এখন শিক্ষক। সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার