ফেব্রুয়ারি ৩, ২০২৩

এবার ভারতেও পেয়াঁজের সেঞ্চুরি

এবার ভারতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম । ভারতের পশ্চিমবঙ্গে নিত্যপ্রয়োজনীয় এই খাদ্যপণ্যটি বর্তমানে কেজি প্রতি ১০০ টাকায় বিক্রি হচ্ছে । পণ্যটির দাম গত  বৃহস্পতিবার ৭০, শুক্রবার ৮০, শনি ও রোববার ৯০ এবং সর্বশেষ  পণ্যটির দাম বেড়ে  সোমবার ১০০ টাকায় পৌছেছে ।

মঙ্গল ও বুধবার আরও ১০ টাকা করে বেড়ে স্মরণাতীতকালের মধ্যে পেঁয়াজ ১২০ টাকা ছুঁতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন কলকাতার বিক্রেতারা।

সোমবার ভোরে কলকাতার কোলে মার্কেটের নফরবাজার পেঁয়াজপট্টিতে ৫০০ টাকায় পেঁয়াজের পাল্লা কিনেছেন ক্রেতারা। সেখানকার পাইকারি বিক্রেতারা জানান, মঙ্গলবার থেকে পাল্লাপিছু দাম সাড়ে ৫০০ টাকা হতে পারে। যার অর্থ, কেজিপ্রতি ১০ টাকা মার্জিন রেখে পেঁয়াজ বিক্রি করতে গেলে খুচরা বিক্রেতাকে তা কমপক্ষে ১১৫ বা ১২০ টাকায় বিক্রি করতে হবে।

কলকাতার ব্যবসায়ীরা জানান, এটাই চলতি মৌসুমের পেঁয়াজের শেষ স্টক। আপাতত আর কোন জোগান নেই। কিন্তু চাহিদা বরাবরের মতো একইরকম আছে। তাই দামের এই হাইজাম্প।

রাজ্যে চলতি মৌসুমে পেঁয়াজের মোট চাহিদা সাড়ে ৯ লাখ টন। রাজ্যে উত্পাদন হয় প্রায় সাড়ে ৬ লাখ টন। বাকি ঘাটতি এতদিন মিটিয়ে এসেছে নাসিক। গত আগস্টে নাসিকে ভয়াবহ বন্যায় সাড়ে ১৮ লাখ টন পেঁয়াজ পচে নষ্ট হয়ে গেছে। হঠাৎ পেঁয়াজের দাম বাড়ার জন্য বন্যাকে কারণ হিসেবে হাজির করেছেন ব্যবসায়ীরা।

অন্যথায় ভারতের রাজস্থান ও কর্ণাটক প্রদেশ থেকে চলতি মাসের শেষ দিকে প্রায় ৩ লাখ টন পেঁয়াজ পশ্চিমবঙ্গের রাজ্য সরকার আমদানি করবে বলে জানিয়েছে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, সেই পেঁয়াজ না পৌঁছানো পর্যন্ত দাম কমার কোন সম্ভাবনা নেই।

আরও পড়ুনঃ  আফগানিস্তানে দাফন অনুষ্ঠানে হামলায় ৪০ জন নিহত

আনন্দবাজার/ফাহির

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা