ফেব্রুয়ারি ১, ২০২৩

এটিবির লেনদেন শুরু

এটিবির লেনদেন শুরু

প্রাণ এগ্রো লিমিটেডের করপোরেট গ্যারান্টিযুক্ত বন্ড এবং লংকাবাংলা সিকিউরিটিজের শেয়ার নিয়ে যাত্রা শুরু করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি)। গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এটিবির লেনদেন উদ্বোধন করেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। ডিএসইর চেয়ারম্যান ইউনুসর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার শেখ শামছুদ্দিন আহমেদ।

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার, প্রাণ এগ্রো লিমিটেডের পরিচালক উজমা চৌধুরী এবং লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক মাহাবুবুল আলম।

ডিএসইর এটিবি বোর্ডে লেনদেন শুরু হওয়া প্রাণ এগ্রো লিমিটেডের করপোরেট গ্যারান্টিযুক্ত বন্ডের আকার ২১০ কোটি টাকা। বিএসইসি থেকে অনুমোদন দেওয়া বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে- নন-কনভার্টেবল (অরূপান্তরযোগ্য), পূর্ণ অবসায়নযোগ্য এবং করপোরেট গ্যারান্টিযুক্ত। বন্ডটির অভিহিত মূল্য ১০ লাখ টাকা।

ডিএসইর এটিবি বোর্ডে লেনদেনের সুযোগ পাওয়া আরেক কোম্পানি লংকাবাংলা সিকিউরিটিজ। লংকাবাংলা ফিন্যান্সের সহযোগী এ কোম্পানিটির ২ কোটি ৬৯ লাখ ৩ হাজার ৩৩টি শেয়ার অফলোডের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি শেয়ারের ফেয়ার ভ্যালু ১৪ টাকা ৯০ পয়সা।

অ-তালিকাভুক্ত ও তালিকাচ্যুত সিকিউরিটিজসহ করপোরেট বন্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, বে-মেয়াদি মিউচুয়াল ফান্ডের লেনদেনের সুযোগ তৈরি করতে স্টক এক্সচেঞ্জে এটিবি চালু করা হচ্ছে। এখানে তালিকাভুক্তির মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে শেয়ার ও ইউনিট লেনদেন করার সুযোগ পাওয়া যাবে।

এটিবিতে তালিকাভুক্তির ক্ষেত্রে ন্যূনতম মূলধনের কোনো সীমা বেঁধে দেওয়া হয়নি। যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরে (আরজেএসসি) নিবন্ধিত যে কোনো অ-তালিকাভুক্ত কোম্পানি এ প্ল্যাটফর্মে শেয়ার লেনদেনের সুযোগ পাবে।

আরও পড়ুনঃ  ব্যবসায়ীদের কপালে চিন্তার ভাঁজ

এদিকে ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর বিএসইসি থেকে এক নির্দেশনায় ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে থাকা ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তর করতে বলা হয়। সে অনুযায়ী গত বছরের আগস্টে ডিএসই অলটারনেটিভ ট্রেডিং বোর্ড রেগুলেশন ২০২২-এর অনুমোদনও দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা। তবে এটিবিকে গতিশীল এবং পরিচ্ছন্ন প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা করতে ওটিসি মার্কেটের কোম্পানিগুলোকে আপাতত এটিবিতে তালিকাভুক্ত করা হচ্ছে না।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা