নভেম্বর ২৮, ২০২১

এখনও মাস্ক খুলে ঘোরার সময় হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

অন্য দেশের তুলনায় বাংলাদেশের কভিড পরিস্থিতি ভালো আছে দাবি করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পরিস্থিতি ভালো হলেও এখনো মাস্ক খুলে ঘোরার সময় হয়নি। ভালো অবস্থায় আছি এটা ধরে রাখতে হবে।

আজ বুধবার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে মৃগীরোগ চিকিৎসার গাইড লাইনের উদ্বোধনী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, অন্যদেশের চেয়ে বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে আছে। তবে এখনো মাস্ক খুলে ঘোরাফেরা করার সময় আসেনি। মাস্ক পরতে হবে।

টিকা নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামীতে আরও বড় আকারের ভ্যাকসিন দেওয়া হবে। ২৫ শতাংশ মানুষ দুই ডোজ করোনা টিকা পেয়েছেন। এ পর্যন্ত দেশের ৪০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এটা চলতে থাকবে।

জাহিদ মালেক আরও বলেন, করোনা নিয়ে এখনো হুমকিতে আছি সবাই। ১০ থেকে ১৫ দিনে বদলে যেতে পারে পুরো চিত্র। তাই সাবধানে থাকতে হবে। ভালো পরিস্থিতি ধরে রাখতে হবে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, অন্যান্য রোগীদের নিয়ে সরকার যেমন কাজ করছে, মৃগী রোগীদের জন্যও কাজ করবে। নিউরো সমস্যায় যারা পড়েন তাদের জন্য নিউরোসায়েন্স ইনস্টিটিউট তৈরি করা হয়েছে। নাক, কান গলা ইনস্টিটিউট করা হয়েছে। আমরা মনে করি ইপিলিপসি রোগীদের জন্যও আধুনিক প্রতিষ্ঠান করার জন্য কাজ করবো।

দেশে ২০ লাখ অটিস্টিক শিশু আছে জানিয়ে মন্ত্রী বলেছেন, মৃগী রোগ নিয়ে গ্রামে একসময় অনেক ভুল ধারণা ছিলো। বলতো ভুতে ধরেছে। কিন্তু এটা ভুল ধারণা। গর্ভবতী মা যদি আঘাতপ্রাপ্ত হয় বা ডেলিভারির সময় মায়ের অক্সিজেন স্বল্পতা দেখা দিলে বাচ্চাদের এই সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার