ফেব্রুয়ারি ৩, ২০২৩

এক লাখ ইএফডি মেশিন কিনবে সরকার

নতুন ভ্যাট আইনের আওতায় ভ্যাট সংগ্রহের জন্য এক লাখ ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস কিনবে সরকার। চলতি অর্থবছরের মধ্যেই সবগুলো মেশিন কেনা হবে। প্রথম লটে ১০ হাজার মেশিন কেনা হবে। এতে সরকারের ব্যয় হবে ৩১৫ কোটি ৮৮ লাখ ২১ হাজার টাকা।

সাপ্লাই, ইনস্টলেশন অ্যান্ড কমিশনিং অ্যান্ড অপারেশন অব ইলেকট্রনিক ফিসক্যাল ভিভাইস ম্যানেজমেন্ট সিস্টেমস (ইএফডিএমএস) অ্যালং উইথ ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি), সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) অ্যান্ড ম্যানেজড সার্ভিসেস নামের প্রকল্পটিকে বাংলাদেশের লাইফলাইন হিসেবে আখ্যায়িত করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, ‘এ প্রকল্প হচ্ছে বাংলাদেশের লাইফলাইন। রাজস্ব আদায়ের জন্য সবচেয়ে বড় ও মুখ্য এলাকা হলো মূসক সংগ্রহ। দশ বছর আগে থেকে ভ্যাট থাকলে ভালো হতো। কিন্তু তা নেই। সে কারণে আমরা পিছিয়ে গেছি। যাই হোক, এ বছর ব্যবসায়ীদের সঙ্গে অনেক বৈঠক করে ভ্যাট আইন বাস্তবায়ন করতে যাচ্ছি। কিন্তু যারা ভ্যাট দেবে তাদের ওখানে মেশিন বসানোর কোনো জায়গা নেই। তার পরও আমরা মেশিন কিনছি। এক লাখ মেশিন কিনব।

মন্ত্রী বলেন, এত মেশিন একসঙ্গে এবং এক জায়গা থেকে আমরা কিনব না। কারণ কোনো কারণে যদি আমরা আটকা পড়ে যাই তাহলে পুরো ব্যাপারটিই ঝুলে যাবে। তাই আমরা বিভিন্ন জায়গা থেকে কিনব। এ ক্ষেত্রে একটি শর্ত আছে। সেটি হলো, যারাই মেশিন সরবরাহ করুক না কেন মেইন সার্ভার নিয়ন্ত্রণ করবে জাতীয় রাজস্ব বোর্ড। তাই সেভাবেই তাদের সরবরাহ করতে হবে।’

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চট্টগ্রাম বন্দরে ৫৭ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা