নভেম্বর ২৮, ২০২১

একেক জায়গায় একেক রকম ডলারের দাম

ডলারের দাম একেক জায়গায় একেক রকম কেন। আন্তব্যাংক লেনদেনের রেট  ৮৫ টাকা ৭৫ পয়সা। সোনালী, জনতা, ও অগ্রণী ব্যাংক ৮৯ টাকায় ডলার বিক্রি করেছে। আর খোলাবাজারে সেই ডলারের দাম উঠেছে ৯১ টাকায়।

ডলারের দাম একেক জায়গায় একেক রকম কেন। আন্তব্যাংক লেনদেনের রেট  ৮৫ টাকা ৭৫ পয়সা। সোনালী, জনতা, ও অগ্রণী ব্যাংক ৮৯ টাকায় ডলার বিক্রি করেছে। আর খোলাবাজারে সেই ডলারের দাম উঠেছে ৯১ টাকায়।

ডলারের দামের ঊর্ধ্বগতি ঠেকাতে বিদেশি মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করেই চলেছে বাংলাদেশ ব্যাংক। সোমবারও ২ কোটি ডলারের মতো বিক্রি করা হয়েছে। সব মিলিয়ে গত আড়াই মাসে ১৬৬ কোটি ডলার বিক্রি করেছে। এরপরও দাম ধরে রাখা যাচ্ছে না। প্রায় প্রতিদিনই বাড়ছে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি যুক্তরাষ্ট্রের মুদ্রার দর।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকগুলোর কাছে ৮৫ টাকা ৭৫ পয়সা দরে ডলার বিক্রি করেছে। রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণীসহ অধিকাংশ ব্যাংক সেই ডলার ৩ টাকা ২৫ পয়সা বেশি লাখ রেখে ৮৯ টাকায় গ্রাহকদের কাছে বিক্রি করেছে। আর খোলাবাজারে সেই ডলারের দাম উঠেছে ৯১ টাকায়।

মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো ব্যাংকগুলোর চেয়ে ৫০ পয়সা বেশি দরে ৮৯ টাকা ৪০ পয়সা থেকে ৮৯ টাকা ৫০ পয়সায় ডলার বিক্রি করছে।

তিন মাস আগে বাংলাদেশ ব্যাংক এই ডলার ব্যাংকগুলোর কাছে বিক্রি করেছিল ৮৪ টাকা ৮০ পয়সায়। ওই সময় ব্যাংকগুলো ডলার বিক্রি করেছে ৮৬ টাকা থেকে ৮৬ টাকা ৫০ পয়সা দরে। খোলাবাজারে দর ছিল ৮৭ থেকে ৮৮ টাকার মধ্যে।

বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকগুলোর মধ্যে ডলারের লেনদেনকে আন্তব্যাংক লেনদেন বলে। কেন্দ্রীয় ব্যাংক প্রতিদিন এই দর নির্ধারণ করে দেয়। ব্যাংকগুলো সব সময়ই এই দরের চেয়ে দুই-আড়াই টাকা বেশি দামে ডলার বিক্রি করে। যখন বাজারে ডলারের চাহিদা বেড়ে যায় তখন তিন-চার টাকা বেশি দামে ডলার বিক্রি করে ব্যাংকগুলো।

সোমবার আন্তব্যাংক মুদ্রাবাজারের সঙ্গে ব্যাংকগুলোর ডলার বিক্রির তথ্য তুলনা করলেই তার সত্যতা খুঁজে পাওয়া যায়। এদিন আন্তব্যাংক লেনদেনের রেট ছিল ৮৫ টাকা ৭৫ পয়সা। সোনালী, জনতা, ও অগ্রণী ব্যাংক ৮৯ টাকায় ডলার বিক্রি করেছে।

বাজারের চাহিদা বিবেচনায় প্রচুর ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। গত ১৯ আগস্ট থেকে সোমবার পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে ১৬৬ কোটি ডলার বিক্রি করেছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার