ফেব্রুয়ারি ১, ২০২৩

উন্নত দেশ গড়তে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘বাংলাদেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১: রূপকল্প ২০৪১ এর বাস্তবায়ন’ এর চূড়ান্ত বিষয়বস্তুর ওপর উপস্থাপনা পর্যবেক্ষণের আগে সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী একথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, আমাদের দ্রুত কিছু কাজ সম্পন্ন করতে হচ্ছিল। যার জন্য আশু করণীয় ঠিক করলাম। এরপরপরই আমরা পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন এবং সেটা বাস্তবায়ন শুরু করেছিলাম। সেই সাথে একটি দীর্ঘমেয়াদী যেমন ২০১০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করে সেটা বাস্তবায়ন শুরু করি।

তিনি আরও জানান, পরবর্তীকালে আমাদের টার্গেট ছিল ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় একটা উন্নত দেশ হিসেবে গড়তে চাই। সেই লক্ষ্যটা অর্জনের জন্য আমাদের প্রথম ধাপের যে প্রেক্ষিত পরিকল্পনা ছিল তার দ্বিতীয় ধাপটা আমরা এখন বাস্তবায়ন করতে যাচ্ছি। এবং সেই ধাপটি হচ্ছে ২০২১ থেকে ২০৪১।

প্রধানমন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পরিবেশমন্ত্রী মো. শাহাবউদ্দিন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  অতিরিক্ত ব্যয়ে কমালেই ‘পদ্মা সেতু’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা