ফেব্রুয়ারি ৩, ২০২৩

ঈদে মিলছে নতুন নোট

ঈদ উপলক্ষ্যে ১৭ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। পাওয়া যাচ্ছে ১০, ২০, ৫০, ১০০, ৫০০ এবং হাজার টাকার নতুন নোট। তবে পাওয়া যাচ্ছে না ২ ও ৫ টাকার নোট। কেন্দ্রীয় ব্যাংক বলছে, ধাতব মুদ্রার প্রচলন বাড়াতেই বন্ধ রয়েছে ২ ও ৫ টাকার কাগজে নোট।

ঈদ সালামি দেয়ার জন্য নতুন নোটের প্রচলন থাকায় সাধারণ মানুষের মাঝে চাহিদা রয়েছে নতুন নোটের। তবে ঈদুল ফিতরের তুলনায় ঈদুল আজহায় চাহিদা কম ফলে নতুন টাকা নিয়ে গ্রাহক ভোগান্তি নেই।

বায়োমেট্রিক রেজিস্ট্রশনের মাধ্যমে ১০, ২০, ৫০ এবং ১০০ টাকার একটি করে মোট ১৮ হাজার টাকার সমমূল্যের নতুন নোট নেয়া যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক থেকে। এছাড়াও রাজধানীর ৩০টি ব্যাংক শাখায় পাওয়া যাচ্ছে নতুন নোট।

গ্রাহকরা জানান, ২ ও ৫ টাকার নতুন নোটের চাহিদা থাকলেও তা পাওয়া যাচ্ছে না। কেন্দ্রীয় ব্যাংক বলছে, এবারে ১৭ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হচ্ছে।

বাজারে ২ ও ৫ টাকার নোটের ব্যবহার সবচেয়ে বেশি। হাজারো মানুষের হাত ঘোরায় এসব নোটের আয়ুস্কালও বেশি হয় না। তাই নোটের বদলে ধাতবমুদ্রার প্রচলন বাড়াতে চায় কেন্দ্রীয় ব্যাংক।

সারাদেশে ১ টাকার ধাতব মুদ্রা আছে, ২৩ কোটি ৫ লাখ ৬২ হাজার ৪শ’ ৪৩ টাকা মূল্যের। ২ টাকার ধাতব মুদ্রা আছে ১৪ কোটি ৬০ লাখ ৪৩ হাজার কোটি টাকার। আর ৫ টাকার ধাতব মুদ্রা আছে ১শ’ ৫৭ কোটি ৬৫ লাখ ৬ হাজার কোটি টাকার।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ক্ষতিগ্রস্ত প্যাকেজিং শিল্পখাত

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা