জানুয়ারি ৩০, ২০২৩

ইতি টানলো ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট

হাজারো দর্শক শ্রোতার মনে মধুর আক্ষেপ ছুঁইয়ে ইতি টানলো ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্টের ৫ম আসর। ‘আর কি বসবে এমন সাধুর সাধবাজার’- লোকগানের এই কথার সুরে সুরেই পর্দা নামলো চলতি বছরে লোকগানের সবচেয়ে বড় আয়োজন ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’।

দেশ-বিদেশের শিল্পিদের সমাগমে সরব হয়ে উঠেছিল এবারের আসর। সমাপনী সময়ে শিল্পীরাও আশাবাদ রাখলেন, এক বছর পর যেন আবারও এমন আসর বসে! সেই অপেক্ষায় থাকলেন দর্শকশ্রোতারাও। ১৬ নভেম্বর ছিল তিন দিনের আয়োজনের শেষ দিবস। শেষ সময় বলেই যেন রাজধানীর আর্মি স্টেডিয়ামে শ্রোতা-দর্শকদের উপচেপড়া ভিড় পরিলক্ষিত হলো।

শীতের আমাজে শ্রোতারা মধ্যরাত পর্যন্ত বুঁদ হয়ে থাকলেন বিশ্বের নানান দেশ থেকে আসা লোকশিল্পীদের পরিবেশনায়। শেষ দিনে আর্মি স্টেডিয়ামের মঞ্চ মাতিয়েছেন মালেক কাওয়াল, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন ও রাশিয়ার সাত্তুমা। এছাড়া উৎসবের প্রথমদিন পরিবেশনায় অংশ নিয়েছিল প্রেমা ও ভাবনা নৃত্য দল, জর্জিয়ার শেভেনেবুরেবি, শাহ্ আলম সরকার ও ভারতের দালের মেহেন্দি।

দ্বিতীয় দিনে মঞ্চ মাতিয়েছেন কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, ফকির শাহাবউদ্দিন, মালির হাবিব কইটে ও পাকিস্তানের হিনা নাসরুল্লাহ্। জুনুনসান ফাউন্ডেশনের আয়োজনে বাংলাদেশসহ বিশ্বের ৬টি  দেশ থেকে প্রায় দুই শতাধিক লোকসংগীতশিল্পী ও কলাকুশলী অংশ নিয়েছিলেন এবারের উৎসবে।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  'নায়কদের অর্ধেক পারিশ্রমিকও পান না বলিউডের অভিনেত্রীরা'

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা