নভেম্বর ২৮, ২০২১

ইএফডি পাচ্ছে আরও পাঁচ প্রতিষ্ঠান

ইএফডি পাচ্ছে আরও পাঁচ প্রতিষ্ঠান

বছরে কোনো প্রতিষ্ঠানের মোট লেনদেন যদি ৫ কোটি টাকার বেশি হয় তবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দেওয়া প্রতিষ্ঠানকে দেওয়া ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ব্যবহার করতে হয়। সম্প্রতি আরও ৫টি প্রতিষ্ঠান এনবিআরের ইএফডিভুক্ত হয়েছে বলে জানিয়েছে রাজস্ব বোর্ড।

এতদিনে ৪৩টি কোম্পানি ইএফডিভুক্ত ছিল। এখন সেই সংখ্যা এসে দাঁড়িয়েছে ৪৮টি। গত বুধবার প্রতিষ্ঠানগুলো তালিকাভুক্ত হয়েছে বলে জানিয়েছে এনবিআর।

তালিকাভুক্ত নতুন পাঁচটি প্রতিষ্ঠান হলো- ঢাকার পাকিজা টেকনোলজিস লিমিটেড, সিনটেক সল্যুশন লিমিটেড, ইউনিপ্রো সফটওয়্যার বিডি লিমিটেড ও সিস্টেম রিসোর্সেস লিমিটেড এবং চট্টগ্রামের নিউ টেকনোলজি সিস্টেমস লিমিটেড। এখন এসব প্রতিষ্ঠান থেকে এনবিআর নির্দেশিত ওই সফটওয়্যার নেওয়া যাবে।

ভ্যাট আইন অনুযায়ী, আমদানিকারক ও উৎপাদন, পাইকারি বা সরবরাহ, এমনকি খুচরা পর্যায়ের ব্যবসায়ীদের বেচাকেনা বছরে ৫ কোটি টাকা পেরিয়ে গেলেই এই সফটওয়্যার ব্যবহার করতে হবে। এখন পর্যন্ত প্রায় ২ লাখ ৮০ হাজার প্রতিষ্ঠানের ব্যবসায় শনাক্তকরণ নম্বর (বিআইএন) নিবন্ধন আছে। এ বিআইএন নিবন্ধনই ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে যাদের বার্ষিক লেনদেন ৫ কোটি টাকার বেশি, তাদের নতুন সফটওয়্যার ব্যবহার করতে হবে। অর্থাৎ, প্রতি মাসে যাদের বেচাকেনা গড়ে ৪২ লাখ টাকা পেরিয়ে যায়, তাদের জন্যই এ সফটওয়্যার।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার