জানুয়ারি ৩০, ২০২৩

ইউরেনিয়াম সরবরাহে রোসাটম ও পরমাণু শক্তি কমিশনের চুক্তি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ইউরেনিয়াম সরবরাহের জন্য রাশিয়ান প্রতিষ্ঠান রোসাটম টিভেলের সঙ্গে চুক্তি করেছে পরমাণু শক্তি কমিশন। মঙ্গলবার সকালে, রাজধানীর একটি হোটেলে প্রতিষ্ঠানটির সঙ্গে এই চুক্তি সই হয়।

চুক্তির আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র যতদিন চালু থাকবে ততদিন পারমাণবিক জ্বালানির জোগান দেবে টিভেল। সরবরাহের সময় বিশ্ববাজারের দর অনুযায়ী ইউরেনিয়ামের দাম নির্ধারন করা হবে। অনুষ্ঠানে টিভেলের বাণিজ্যিক পরিচালক ফেদর সোকোলভ বলেন, শতভাগ নিরাপত্তা নিশ্চিত করেই বাংলাদেশকে ইউরেনিয়াম যোগান দেবে তার প্রতিষ্ঠান।

প্রকল্পের জন্য ক্ষতিকর কোনো সংবাদ প্রচার না করতে সাংবাদিকদের অনুরোধ করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইঞ্জিনিয়ার ইয়াফেস ওসমান।

এসময় তিনি বলেন, ‘সারা জীবন এই প্রকল্পের জন্য যে ফুয়েল সাপ্লাই তার কন্ট্রাক্টে সাইন হবে। পুরো যন্ত্রপাতি তাদের তৈরী করা, সুতরাং তাদের কাছ থেকে নেয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। সারা পৃথিবীতে অনেকগুলো ফর্মূলা আছে, এসব ফর্মূলার বাইরে যাওয়ার কোন সুযোগ নাই। নতুন কোন বিষয় এখানে নাই, সারা পৃথিবী যেভাবে এটাকে মেইনটেইন করে আমরাও সেভাবেই করবো। পারমাণবিক জ্বালানি কেনার চুক্তিটি শতভাগ স্বচ্ছতার সাথে করা হয়েছে।’

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যেভাবে অনলাইনে সফল মিটিং করবেন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা