জানুয়ারি ২৯, ২০২৩

আয়কর মেলা শুরু বৃহস্প‌তিবার

দেশের রাজস্ব আদায়ে আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর) থকে শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা। এবার মেলা শেষে আয়কর রিটার্নধারীর সংখ্যা দাঁড়াবে ৩০ লাখ।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর সেগুনবা‌গিচায় জাতীয় রাজস্ব বো‌র্ডের (এনবিআর) এক সংবাদ স‌ম্মেল‌নে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান। এ সময় এন‌বিআর সদস্যরাসহ মেলা ক‌মি‌টির সদস্যরাও উপ‌স্থিত ছি‌লেন।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এই স্লোগানে ১৪ নভেম্বর থেকে শুরু হবে দেশব্যাপী আয়কর মেলা। সপ্তাহব্যপী এই মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোতে চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী কর মেলা আয়োজন করবে এনবিআর। সব মি‌লি‌য়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হবে মেলা।

প্রতিবছরের মতো করদাতাদের জন্য এবারের আয়কর মেলায়ও কর বিবরণী থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক ও বুথ থাকবে। একই ছাদের নিচে মিলবে সকল সেবা।  অন্যান্য বা‌র যেসব সু‌যোগ সু‌বিধা ছিল, তার পাশাপা‌শি মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাসহ সেনাবা‌হিনীর সদস্য‌দের জন্য আলাদা বুথ থাক‌বে।

গত বছর আয়কর মেলায় ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ নাগরিক সেবা নেন। রিটার্ন জমা হয় চার লাখ ৮৭ হাজার ৫৭৩টি। কর আদায় হয় ২৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। আর এবার নতুন নিবন্ধন নিয়েছেন ৪৫ হাজার ৪৩৭ জন করদাতা।

উল্লেখ্য, পুরুষদের ক্ষেত্রে যদি কারো আয় বছরে আড়াই লাখ টাকার বেশি হয় তাহলে রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। নারীর ক্ষেত্রে এ সীমা তিন লাখ। ব্যক্তি শ্রেণির করদাতার রিটার্ন জমার শেষ সময় ৩০ নভেম্বর। এ সময়ের মধ্যে রিটার্ন জমা না দিলে জরিমানার গুনতে হবে।

আরও পড়ুনঃ  অবশেষে বাড়লো রিটার্ন জমার সময়

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা