ফেব্রুয়ারি ১, ২০২৩

আসামে দেশহীন ৪০ লাখ মানুষ: ঢাকার সাথে প্রত্যাবাসন চুক্তি চায় দিল্লি

বাংলাদশের প্রতিবেশি ভারতের আসাম রাজ্যে গত বছর ৪০ লাখ মানুষের নাগরিকত্ব কেড়ে নেয়া হয়েছে। উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকারের দাবি, এরা সবাই ‘অবৈধ অভিবাসী’। আর গত কয়েক বছর ধরে বিজেপি নেতারা প্রচারণা চালিয়ে আসছেন, এই ‘অবৈধ অভিবাসী’রা নাকি আসলে বাংলাদেশের নাগরিক!

আগামী ৭ আগস্ট ভারত সফরে যাবেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তখন সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি প্রধান অমিত শাহের সাথে তার বৈঠক হওয়ার কথা রয়েছে।

দু’দেশের নেতাদের এই বৈঠককে সামনে রেখে আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে জানানো হয়েছে, ৭ আগস্ট বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে বৈঠকে অবৈধ অভিবাসীর প্রসঙ্গটি উত্থাপন করতে পারেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন ভারতের রাজধানী নয়া দিল্লিতে এই দু’নেতার মধ্যে বৈঠক হওয়ার কথা। বৈঠকে আরো উঠে আসতে পারে সীমান্তে পাচার, ভারতীয় ভুয়া মুদ্রা, ভারতীয় বিদ্রোহী গ্রুপ, রোহিঙ্গা শরণার্থী ও জনগণ সম্পৃক্ত বিভিন্ন ইস্যু।

সংবাদমাধ্যমটি আরও বলেছে, আসামের নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছেন প্রায় ৪০ লাখ মানুষ। এর প্রেক্ষিতে ঢাকার সাথে একটি প্রত্যাবাসন বিষয়ক চুক্তি করতে খুব বেশি আগ্রহী ভারত।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সেপ্টেম্বরেই চীনে ফিরবে বাংলাদেশি শিক্ষার্থীরা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা