ফেব্রুয়ারি ৩, ২০২৩

আবিস্কার হলো ক্যান্সার নিরাময়ের নতুন ভাইরাস

আবিস্কৃত হয়েছে ক্যান্সার নিরাময়ের নতুন ভাইরাস। চিকিৎসা পদ্ধতির নাম রাখা হয়েছে সিএফ-৩৩। উক্ত চিকিৎসা পদ্ধতির মাধ্যমে সব ধরনের ক্যান্সার নিরাময় সম্ভব বলে দাবি বিজ্ঞানীদের।

আগামী বছর থেকে স্তন ক্যান্সারে আক্রান্ত রোগী সহ মেলানোমা, ফুসফুস, মূত্রাশয়, পাকস্থলী এবং অন্ত্র ক্যান্সারে আক্রান্ত রোগীদের দ্বারা এই চিকিৎসা পদ্ধতিতে ক্যান্সার নিরাময়ের পরীক্ষা চালানো হবে।

বিজ্ঞানীরা ইঁদূরদের ক্ষেত্রে সফলভাবে এই চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করেছেন । কিন্তু মানুষের ক্ষেত্রে সেটা এখনও সম্ভব হয়নি । তবে গবেষণা দলের প্রধান অধ্যাপক ফং অবশ্য জানান, মানুষের শরীরেও সফলতা পাবে এই চিকিৎসা পদ্ধতি।

অধ্যাপক ফং জানান, এ ধরনের ভাইরাস ১৯৯০ সাল থেকে ক্যান্সারের ভাইরাস মেরে ফেলার কাজে ব্যবহার করা হতো। তবে তখন তাদের ভিতরে একটা ভয় কাজ করত। কারন এ ধরনের ভাইরাস বিষাক্ত হয়ে মানুষের মৃত্যুও ঘটাতে পারে।

এ ধরনের ভাইরাসকে বিষাক্ত বানিয়ে ক্যান্সারের ভাইরাস মেরে ফেলার জন্য মানুষের শরীরে প্রয়োগ করলে উক্ত ভাইরাস মানুষের মৃত্যুর কারন হয়ে দাড়াঁয়।

অধ্যাপক ইউমান ফং বলেন, এখন যে চিকিৎসা পদ্ধতিটি আবিস্কৃত হয়েছে তার মাধ্যমে মৃত্যুর এই শঙ্কা আর থাকছে না। উক্ত ভাইরাসের সাথে অন্যান্য ভাইরাসের মিশ্রণের মাধ্যমে একটি পদ্ধতি তৈরি হয়েছে যাতে ক্যান্সারের ভাইরাস নির্মূল হবে কিন্তু মানুষের কোনো ক্ষতি হবে না।

 

আনন্দবাজার/একে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চীনের অবিশ্বাস্য আবিষ্কার কৃত্রিম সূর্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা