ফেব্রুয়ারি ৩, ২০২৩

আবাসন ভিসা দিচ্ছে সৌদি আরব

দেশের অর্থনীতিতে বৈচিত্র্যতা আনার লক্ষ্যে সামাজিক ও অর্থনৈতিক সংস্কার প্রকল্পের অংশ হিসেবে বিদেশিদের ভিসা দিচ্ছে সৌদি আরব। ইতোমধ্যে বিনিয়োগকারী, চিকিৎসক, প্রকৌশলী ও ধনকুবেরদের জন্য প্রথম ধাপের ‘প্রিমিয়াম’ আবাসন ভিসা দেয়ার প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব।

গত সোমবার থেকে সৌদিতে বসবাস করতে ইচ্ছুক বিদেশিদের এই ভিসা দান প্রক্রিয়া শুরু হয়েছে।

সৌদি আরবের প্রিমিয়াম রেসিডেন্সি সেন্টার বলছে, গত কয়েক মাসে দেশের ভেতর এবং বাইরে থেকে আবাসনের জন্য হাজার হাজার আবেদন জমা পড়েছে নিবন্ধন অনলাইন পোর্টালে।

এই প্রিমিয়াম আবাসন ভিসার জন্য আবেদনকারীর বয়স কমপক্ষে ২১ বছর হতে হবে। আর্থিক সক্ষমতা, অপরাধের রেকর্ডমুক্ত এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। স্থায়ী প্রিমিয়াম আবাসনের জন্য এক মেয়াদে ৮ লাখ সৌদি রিয়াল ফি পরিশোধ করতে হবে। এছাড়া আবাসন নবায়নের জন্য বার্ষিক এক লাখ রিয়াল ফি দিতে হবে।

সৌদি প্রিমিয়াম রেসিডেন্সি সেন্টার বলছে, উভয় ধরনের ভিসা থাকলে বিদেশিরা সৌদিতে ব্যবসার লাইসেন্স, নিজস্ব প্রাইভেট যানবাহন এবং মক্কা, মদিনায় সম্পত্তি ক্রয়সহ রিয়েল স্টেট ব্যবসাও করতে পারবেন।

এছাড়া যারা বেসরকারি খাতে কাজ করছেন, তারা অনায়াসেই এক কোম্পানি পরিবর্তন করে অন্য কোম্পানিতে যেতে পারবেন। তবে তারা সৌদি আরবের আইন অনুযায়ী, নির্দিষ্ট কিছু চাকরি করতে পারবেন না।

প্রিমিয়াম রেসিডেন্সিপ্রাপ্ত বিদেশিরা এক্সিট এবং এন্ট্রি ভিসার পাশাপাশি আত্মীয়-স্বজনদের জন্য দর্শনার্থী ভিসাও করতে সক্ষম হবেন। গত জুনে সৌদি আরবের মন্ত্রিসভা দেশটির অর্থনৈতিক বৈচিত্র্যতার বিকাশের জন্য এই আবাসন কর্মসূচির অনুমোদন দেয়।

আরও পড়ুনঃ  কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তোলার দাবি জাতিসংঘের

 

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা