আবারও স্মিথের বিরুদ্ধে কেলেঙ্কারির অভিযোগ

বল টেম্পারিং কেলেঙ্কারিতে একবছরের নিষেধাজ্ঞার শাস্তি শুনেছিলেন অজি শিবিরের অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। ওই ঘটনায় অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্বও হারিয়েছেন তিনি। এবার আরও এক নতুন বিতর্কের জন্ম দিলেন তিনি। সিডনি টেস্টের একটি ভিডিও ভাইরাল হওয়ার পর আবারও ‘প্রতারক’ শব্দটি সেঁটে যাচ্ছে স্মিথের নামের পাশে।

গতকাল সোমবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে সত্যিকারের টেস্ট মেজাজে ব্যাটিং করে হানুমা বিহারি ও রবিচন্দ্রন অশ্বিন ভারতকে জয়ের সমান ড্র এনে দিয়েছেন। তবে একটা সময় কাউন্টার অ্যাটাকে গিয়ে অস্ট্রেলিয়ান বোলারদের শাসন করে জয়ের সম্ভাবনাও তৈরি করেছিলেন উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ। ১১৮ বলে করেছেন ৯৭ রান। ভারতের এই ব্যাটসম্যানের ব্যাটিং গার্ডের ওপর জুতা দিয়ে স্মিথের ঘষাঘষি করা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

ড্র হওয়া এই টেস্টের পঞ্চম দিনের পানি পানের বিরতির সময় স্টাম্প ক্যামেরায় ধরা পড়েছে ওই দৃশ্যটি। সেখানে দেখা যায়, ৪৯ নম্বর জার্সি পরা (স্মিথের জার্সি নম্বর) খেলোয়াড় ক্রিজের ওপর এসে জুতা দিয়ে পিচের ওপর ঘষে কী যেন একটা করার চেষ্টা করছেন। বিষয়টি পরিষ্কার না হলেও অনেকের ধারণা, ব্যাটিং প্রান্তে থাকা পন্থের ব্যাটিং গার্ড মুছে ফেলতেই এমন করেছেন স্মিথ।

মুহূর্তে সেই ভিডিওটি ভাইরাল হওয়ার পর এই অজি ব্যাটসম্যান সমালোচনার মুখে পড়েছেন। ভারতীয় সমর্থকরা ধুয়ে দিচ্ছেন তাকে।

সাবেক ভারতীয় ওপেনার বীরেন্দর শেবাগও একহাত নিয়েছেন স্মিথকে। টুইটারে তিনি লিখেন, সব ধরনের চেষ্টা চলেছে, যার মধ্যে রয়েছে স্মিথের ক্রিজের ওপর থেকে পান্তের ব্যাটিং গার্ড মুছে ফেলার চেষ্টাও। কিন্তু কোনও কাজে আসলো না।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *