জানুয়ারি ২৯, ২০২৩

আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বুলবুল

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে গত বুধবার রাতে ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার থেকে বেড়ে ৮৮ কিলোমিটার পর্যন্ত প্রবাহিত হচ্ছে। ঘূর্ণিঝড়টি তীব্র হয়ে শুক্রবার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শক্তি সঞ্চয় করে প্রবল বেগে আঘাত হানার সম্ভাবনা থাকলেও, ঘূর্ণিঝড়টি স্থলভাগে আঘাত হানবে কি না তা এখনও নিশ্চিত হয়ে বলা যাচ্ছে না। তবে এর প্রভাবে সমুদ্র উত্তাল হওয়ায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার আনুমানিক ৯ টার সময় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮৭৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৩৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। বুলবুল ক্রমাগত আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তর পশ্চিম দিকে ধাবিত হতে পারে।

গভীর সমুদ্রে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী কোন নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  হাসপাতালের এ্যাম্বুলেন্স, চালকসহ প্রত্যেকের চারদিনের রিমান্ড

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা