ফেব্রুয়ারি ১, ২০২৩

আন্তর্জাতিক বাণিজ্যমেলা--

আগ্রহ বেশি ইলেকট্রনিক্স পণ্যে

আগ্রহ বেশি ইলেকট্রনিক্স পণ্যে

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় যারা আসছেন, তাদের মধ্যে বেশিরভাগই আসছেন ঘোরার আগ্রহ নিয়ে। পণ্য কিনছেন খুবই কম সংখ্যক মানুষ। গত মঙ্গলবার রাতে রাজধানীর অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসর ঘুরে এমন দৃশ্যই দেখা গেছে।

মেলাপ্রাঙ্গণে দেখা যায়, ইলেকট্রনিক্স পণ্যের স্টলগুলোতে ভিড় কিছুটা বেশি। ইলেকট্রনিক্স পণ্যের নতুন ইনোভেশনগুলো ঘুরে ঘুরে দেখছেন দর্শনার্থীরা। আর বিক্রেতারা তাদের পণ্য নিয়ে দর্শনার্থীদের ধারণা দিচ্ছেন। তবে এবার এক্সিবিশন সেন্টারের ভিতরে হাতেগোনা কয়েকটি স্টল হয়েছে ইলেকট্রনিক্স পণ্যের। এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সবচাইতে বড় আয়োজন করেছে ওয়ালটন গ্রুপ। তারা এবার মেলায় তাদের কোন পণ্য বিক্রি করবে না। তারা শুধুমাত্র নতুন ইনোভেশনগুলো ক্রেতাদের সামনে প্রদর্শনীর জন্য এনেছে।

ওয়ালটনের স্টল ঘুরে দেখা যায়, ফ্রিজ, টিভি, সিপিইউ, মনিটর, কম্পিউটার এক্সেসরিজ, ল্যাপটপ, মোটরসাইকেল, মোবাইল ফোন, হোম অ্যাপ্লায়েন্স, ওয়াশিং মেশিন, বাল্ব, লিফট, সিমুলেশন মেজর সেফটি কম্পনেন্টসহ নতুন নানা পণ্যের পসরা বসিয়েছে তারা। ভিশন ইলেকট্রনিক্স স্টলের ক্যাশ ম্যানেজার বলেন, এখনও তেমন বিক্রি শুরু হয়নি। ক্রেতারা আসছেন, দেখছেন, কোন জিজ্ঞাসা থাকলে সেগুলো আমাদের থেকে জানছেন। মেলা উপলক্ষে আমরা ওয়াশিং মেশিনে ১০ শতাংশ এবং হোম অ্যাপ্লায়েন্স পণ্যের ওপর ১০ শতাংশ ছাড় দিচ্ছি।

ভিস্তা ইলেকট্রনিক্সের ক্যাশ ম্যানেজার বলেন, মাত্র তো দুদিন হল আমরা এসেছি। এখনো তেমন বিক্রি শুরু হয়নি। আমাদের টেলিভিশনগুলো তারা দেখছেন। চেষ্টা করেছি ক্রেতাদের জন্য ভালো মানের কিছু পণ্য উপহার দিতে। মেলা উপলক্ষে আমরা মডেলভেদে টেলিভিশনগুলোতে সর্বোচ্চ ২৫ শতাংশ ছাড় দেওয়ার ব্যবস্থা করেছি।

আরও পড়ুনঃ  বিমানের সংঘর্ষের ঘটনায় মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

জেভিকো স্টল থেকে জানানো হয়, তাদের এখানে শুধুমাত্র টেলিভিশন এবং এসি রয়েছে। তারা ৩২ থেকে ৭৫ ইঞ্চি টেলিভিশনে সর্বোচ্চ ২০ শতাংশ ছাড় দিচ্ছে। এছাড়া তাদের এসি কম্প্রেসার এবং টেলিভিশনের প্যানেলে পাঁচ বছর গ্যারান্টি দিচ্ছে। আকাশ ডিটিএইচ একটি স্টল নিয়েছে মেলায়। মেলা থেকে কোন ক্রেতা যদি অর্ডার করেন তাকে ১০ শতাংশ ছাড় দেওয়া হবে। একইসঙ্গে সেই ডিটিএইচ গ্রাহকের বাসায় বিনামূল্যে ইন্সটল করে দিয়ে আসবে আকাশ কর্তৃপক্ষ।

এদিকে মিস্টার হাইটেক পার্ক লিমিটেডের স্টল ঘুরে দেখা গিয়েছে, তাদের এখানেও লোকজন আসা যাওয়ার মধ্যে আছে। সাধারণত তারা পণ্যগুলোতে ৭ শতাংশ ছাড় দিচ্ছে। এছাড়া ৬০০ লিটারের দুইটি আলাদা ফ্রিজে তারা ৫০ শতাংশ ছাড় দিচ্ছে। অন্যদিকে বড় টেলিভিশনগুলোতে সর্বোচ্চ ৪০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা