ফেব্রুয়ারি ৩, ২০২৩

আখাউড়ায় মাছ রপ্তানি নিয়ে বিপাকে ব্যবসায়ীরা

মাছ রপ্তানিতে প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে। আগরতলায় শীতাতপ নিয়ন্ত্রণ গুদাম না থাকায় মাছ রাখা যায় না। খুব কম পণ্যের আমদানির অনুমতির কারণে ব্যবসায়ীরা এখন লোকসানের মুখে। গতকাল সোমবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে বাংলাদেশ ও ভারতের প্রতিনিধিদলের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠকে ব্যবসায়ীরা এসব কথা বলেন।

ব্যবসায়ীরা জানান, মাছ রপ্তানিতে যে সার্টিফিকেট দিতে হয় সেটির ব্যবস্থা আগরতলাতে নেই। কলকাতা থেকে ওই সার্টিফিকেট আনতে গিয়ে সময় নষ্ট হয় বলে মাছের ক্ষতি হয়।

ব্যবসায়ীরা আরো জানান, অন্যান্য বন্দরে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার জন্য নো ম্যানস ল্যান্ডে যাওয়ার বিশেষ অনুমতি দেওয়া হয়। এখানে এ সুবিধা না থাকায় সমস্যা হচ্ছে।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশ স্থলবন্দরের সচিব আমিনুল ইসলাম ও ভারতের দলের নেতৃত্ব দেন স্থলবন্দর ম্যানেজার ডি নন্দী। এ ছাড়া বাংলাদেশের পক্ষে বিজিবির মেজর মো. মাহবুব, আখাউড়া সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোবারক হোসেন ভূঁইয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন। ভারতের পক্ষে ইমিগ্রেশনের ডিএসপি প্রবীর পাল, বিএসএফ ১৭৯ ব্যাটালিয়নের সহকারী কমান্ডার বিপিন জেসওয়ালসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের ব্যবসায়ী আক্তার হোসেন জানান, বৈঠকে উপস্থিত দুই দেশের প্রতিনিধিদল ব্যবসায়ীদের দাবিগুলো নোট নিয়েছে। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে বলেও তারা ব্যবসায়ীদের আশ্বস্ত করে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বরিশালের আমড়ায় বড় বাণিজ্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা