ফেব্রুয়ারি ৩, ২০২৩

অসতর্কতায় নষ্ট হয় ৩৩০ কোটি টাকার চামড়া

কোরবানির পশুর চামড়া ছাড়াতে সতর্কতার পরামর্শ দিয়ে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, চামড়া ছাড়াতে অসতর্কতা বা সঠিক উপায় না জানার কারণে বছরে প্রায় ৩৩০ কোটি টাকার চামড়া নষ্ট হয়। তাই চামড়ার কোনো ক্ষতি না করে তা ছাড়াতে ১১টি পরামর্শ দিয়েছেন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ লেদার সার্ভিস সেন্টার প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কোরবানির পশুর চামড়া অক্ষত ও মান টেকসই রাখতে মন্ত্রণালয় পাঠানো এক তথ্যবিবরণীতে বলেছে, চামড়া বিক্রি করতে দেরি হলে যথাযথ প্রক্রিয়ায় লবণ দিয়ে রাখতে হবে। চামড়া টানাহেঁচড়া না করে বাতলি বা পাত্রে রাখতে হবে।

রোদ-বৃষ্টি পড়ে না এমন শুকনো খোলা জায়গায় চামড়া রাখতে হবে। টানাহেঁচড়া করলে, রোদে পুড়লে বা বৃষ্টিতে ভিজলে চামড়ার ক্ষতি হয়।

আর চামড়ায় রক্ত লাগলে সঙ্গে সঙ্গে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। তাড়াহুড়ো না করে স্বাভাবিক গতিতে চামড়া ছাড়াতে হবে। বাঁকানো মাথার ধারালো ছুরি দিয়ে চামড়া ছাড়াতে হবে। চোখা মাথার ছুরি দিয়ে চামড়া ছাড়ানো যাবে না। এতে চামড়া ফুটো হয়ে যেতে পারে।

চোখা মাথার ধারালো ছুরি দিয়ে পশুর বুকের ওপর দিয়ে লেজের গোড়া পর্যন্ত লম্বালম্বিভাবে এবং এক পা থেকে অন্য পা পর্যন্ত চামড়া চিরে ফেলতে হবে। কোরবানির আগে পশুকে ভালোভাবে গোসল করিয়ে গা ভালোভাবে শুকিয়ে নিতে হবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  স্বর্ণের দাম ভরিতে প্রায় আড়াই হাজার টাকা বাড়ছে

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা