ফেব্রুয়ারি ৩, ২০২৩

অর্থনীতির বড় চ্যালেঞ্জ খেলাপি ঋণ

২০১৯ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত শিল্পখাতে মেয়াদি ঋণ গত বছরে তুলনায় বেড়েছে। ‘ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’ আয়োজিত সংবাদ সন্মেলনে ডিসিসিআই সভাপতি ওসামা তাসির বলেন অর্থনীতির জন্য খেলাপি ঋণ এখন বড় একটি চ্যালেঞ্জ।

আজ শনিবার (০৯ নভেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বেসরকারিখাতের দৃষ্টিতে বাংলাদেশ অর্থনীতির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ চিত্র’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

ওসামা তাসির বলেন, অর্থনীতির জন্য বড় একটি চ্যালেঞ্জ খেলাপি ঋণ। এক অঙ্কের সুদ হারে সরকার ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে, যা আশাব্যঞ্জক। তবে বাস্তবায়নের জন্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জাতীয় সঞ্চয়পত্রের সুদ হার হ্রাস এবং সুশাসন একান্ত জরুরি।

চলতি বছরে দেশের বিভিন্ন অঞ্চলে খাদ্যের মূল্যস্ফীতি বেড়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার জন্য বাজার পর্যবেক্ষণ বাড়ানোর পাশাপাশি পণ্যের পর্যাপ্ত যোগান নিশ্চিত করা আবশ্যক এবং একইসঙ্গে সার্বিক অবস্থা বিবেচনায় মূল্য নির্ধারণ করা খুব জরুরি।

‘দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য এবং স্পেশাল পারপাস ভেহিক্যাল পুঁজিবাজার স্থাপন হিসাবে মিউচ্যুয়াল ফান্ডের ব্যবহারকে উৎসাহিত করার আহ্বান জানিয়েছে ডিসিসিআই।

একই সঙ্গে নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোর উচিত গ্রীনফিল্ড প্রকল্পগুলো অন্তর্ভুক্ত মূলধন সংগ্রহ করার সুযোগ দেওয়া’।

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দেশের অর্থনীতির চাকা সচলে মেগাপ্রকল্পই এখন বড় ভরসা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা