অভিশংসনে আরও সহিংসতা হতে পারে : ট্রাম্প

সম্প্রতি ক্যাপিটল ভবনে হামলায় সমর্থকদের উসকানি দেয়ার জন্য কোনো অনুশোচনাবোধ নেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে। উল্টো সতর্ক করে ট্রাম্প বলেছেন, ওই হামলার জেরে তাকে অভিশংসন করা হলে আরও সহিংসতা হতে পারে।

৬ জানুয়ারির সহিংস ঘটনার পর গতকাল মঙ্গলবার প্রথম জনসমক্ষে দেয়া এক বক্তৃতায় এসব কথা বলেন ট্রাম্প। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট।

ট্রাম্প জানান, ক্যাপিটলে জড়ো হতে সমর্থকদের উদ্দেশে তার দেওয়া বক্তব্য পুরোপুরি ঠিক ছিল। লোকজন তার বক্তৃতা বিশ্লেষণ করে এমনটাই নাকি জানিয়েছে।

তবে ট্রাম্পের নিজ দলের নেতারাই তার বক্তব্যকে উসকানিমূলক হিসেবে অভিহিত করেছেন।

ডেমোক্রেটিক পার্টির নেতারা ক্যাপিটলে হামলার ঘটনায় ট্রাম্পকে অভিশংসনের উদ্যোগ নিয়েছেন। আজ বুধবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পের অভিশংসন প্রস্তাবের ওপর ভোট হতে পারে।

হামলার ঘটনায় প্রেসিডেন্টকে অভিশংসনে ডেমোক্র্যাটদের উদ্যোগের বিষয়ে সতর্ক করেছেন ট্রাম্প। এই অভিশংসনের উদ্যোগকে ধাপ্পাবাজি হিসেবে অভিহিত করেছেন তিনি। ট্রাম্প বলেন, আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় ‘উইচ-হান্ট’ এই অভিশংসন।

নিজেকে শান্তিপ্রিয় মানুষ দাবি করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তিনি জানান, তাকে অভিশংসনের উদ্যোগ ব্যাপক ক্ষোভ ও বিভক্তির জন্ম দিচ্ছে। একে যুক্তরাষ্ট্রের জন্য ভয়ানক হিসেবে বর্ণনা করেন তিনি।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *