অবশেষে বাড়লো রিটার্ন জমার সময়

অবশেষে বাড়ানো হলো আয়কর ও রিটার্ন জমা দেওয়ার সময়সীমা। সোমবার (৩০ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম। আজ সেমবার জমা দেওয়ার শেষ সময় থাকলেও মেয়াদ বাড়িয়ে আরও এক মাস করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম বলেন, ব্যক্তি করদাতা, ব্যবসায়ী ও আয়কর আইনজীবী, জনপ্রতিনিধি সব পক্ষের অনুরোধে কোভিড পরিস্থিতিতে আয়কর রিটার্ন দাখিলের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত (এক মাস) বাড়ানো হলো।

চেয়ারম্যান বলেন, জরিমানার বিষয়টি নমনীয় রাখা হয়েছে। ৩০ নভেম্বরের পর সময় বাড়ানোর আবেদন করা যাবে, তবে জরিমানা মওকুফ বাধ্যতামূলক না, কর কমিশনার চাইলে তা মওকুফ করতে পারেন।

তিনি জানান, গতকাল (২৯ নভেম্বর) পর্যন্ত ১৫ লাখ রিটার্ন জমা পড়েছে। গত বছরের চেয়ে এ বছর ৭০ হাজার বেশি রিটার্ন জমা পড়েছে। চলতি অর্থবছরে কী পরিমাণ কালো টাকা সাদা হয়েছে তা ৩০ নভেম্বরের পর জানা যাবে।

এর আগে রবিবার (২৯ নভেম্বর) এনবিআর চেয়ারম্যান জানিয়েছিলেন, তেমন কোনো প্রতিবন্ধকতা তৈরি না হওয়ায় রিটার্ন দাখিলের সময় বাড়ানো হচ্ছে না। এ সময় তিনি জরিমানা বাধ্যতামূলক নয় বলেও জানিয়েছিলেন।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *