মে ২১, ২০২২

অনুসন্ধান ও গবেষণা জোরদার করা দরকার

অনুসন্ধান ও গবেষণা জোরদার করা দরকার

সমুদ্র সম্পদের সম্ভাবনা কাজে লাগিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হতে হলে অনুসন্ধান ও জরিপের কাজকে বেগবান করতে হবে। সেক্ষেত্রে সরকারকে কিছু জরিপ জাহাজ ক্রয় করতে হবে। ব্লু-ইকোনমি নিয়ে এমনটাই ভাবছেন পরিবেশ বিষয়ক সংগঠন সেভ আওয়ার সি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ আনোয়ারুল হক।

তিনি বলেন, মৎস গবেষণা ইনস্টিটিউটের কাজের জন্য মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের একটি জাহাজ রয়েছে। তবে সাগরে গবেষণার জন্য এখনো কোনো জাহাজ নেই। তিনি মনে করেন, সাগরের এক লাখ ১৮ বর্গকিলোমিটার এলাকা জুড়ে জরিপ কাজ করতে হবে। তাহলে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পরবো। বাংলাদেশ সমুদ্র গবেষণা কেন্দ্র গবেষণা কার্যক্রম চালাচ্ছে তবে এটা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ গবেষণা কার্যক্রমকে আরো জোরদার করতে হবে।

পরিবেশবিষয়ক সংগঠন সেভ আওয়ার সি’র প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, দেশে গ্যাস হাইড্রেন্ট পাওয়ার ঘোষণা বাংলাদেশের স্বীকৃত কোনো গবেষণা প্রতিষ্ঠান থেকে আসে নাই। সমুদ্রগবেষণা কেন্দ্র বা মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় থেকে এ ঘোষণা আসে নাই। বিদেশি একটি প্রতিষ্ঠান অনুমান নির্ভর একটি তথ্য দিয়েছে। যা আন্তর্জাতিক কোনো গবেষণা জার্নালেও প্রকাশিত হয়নি।

তাছাড়া সম্পদের খোঁজে এ ধরণের কোনো জরিপ পরিচালনা করা হয়নি। ২০১০ সালে সমুদ্রসীমায় মহীসোপানের দাবির জন্য পরিচালিত জরিপের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য দেওয়া হয়েছে। কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকেও এ গবেষণাটির স্বীকৃতি মেলেনি।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঝুঁকির মুখে সম্ভাবনা

মন্তব্য করুন

Your email address will not be published.

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা