অনলাইন থেকে যেভাবে টিসিবির পণ্য কেনা যাবে

অনলাইন থেকে যেভাবে টিসিবির পণ্য কেনা যাবে

অনলাইন থেকে এখন কেনা যাচ্ছে টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) চারটি পণ্য। আটটি ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে টিসিবি পেঁয়াজসহ ৪টি পণ্য বিক্রি করছে। বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) তত্ত্বাবধানে গত ২৬ এপ্রিল থেকে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

জানা গেছে, চালডাল ডট কম, স্বপ্ন অনলাইন, সবজিবাজার, কেজিক্লিক, যাচাই ডট কম, ওয়ান স্টপ সুপার শপ ডট কম ডট বিডি, ইপল্লি ডট কম ডট বিডি ও বায়রন ডট কম ডট বিডির ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে।

ই-ক্যাব জানায়, এ কার্যক্রম শুধু দেশের ৪টি শহরে পরিচালিত হচ্ছে। শহরগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, গোপালগঞ্জ ও সিরাজগঞ্জ। এর মধ্যে ইপল্লি সিরাজগঞ্জে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

পণ্য কেনার নিয়ম

আগে থেকেই এই কার্যক্রম চালু আছে ডিজিটাল হাটে ( https://digitalhaat.net )। ডিজিটাল হাটের এই লিংকে গেলে একসঙ্গে সব প্রতিষ্ঠানের লিংক পাওয়া যাবে। ক্রেতারা তার পছন্দের প্রতিষ্ঠানের লিংকে গিয়ে নির্দিষ্ট পরিমাণ পণ্যের অর্ডার করতে পারবেন। এ ছাড়া সংশ্লিষ্ট ই-কমার্স প্ল্যাটফর্মগুলোতে গেলেও পণ্যের খোঁজ পাওয়া যাবে। অন্যান্য সাইট থেকে যেভাবে পণ্য ক্রয় করা হয়, টিসিবির পণ্যও একইভাবে কেনা যাবে।

সপ্তাহে একজন ক্রেতা ৫ লিটার তেল, চিনি ২ কেজি, ছোলা ২ কেজি ও ১ কেজি মসুর ডাল কিনতে পারবেন। এই প্ল্যাটফর্মে একজন ক্রেতা মানে একটি অ্যাকাউন্ট। এ ছাড়া গত সেপ্টেম্বর থেকে অনলাইনে পাওয়া যাচ্ছে টিসিবির পেঁয়াজ। অনলাইনে টিসিবি পণ্যের ছবির গায়ে টিসিবির সিল দেওয়া আছে। ফলে পণ্য খুঁজে পেতে কোনও কষ্ট করতে হয় না।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *